আত্মবিশ্বাস

আত্মবিশ্বাস বাড়িয়ে তুলতে যে কাজগুলো করতে হবে

লাইফস্টাইল ডেস্ক:

আত্মবিশ্বাস ও নিশ্চয়তা ছাড়া আপনি জীবনের লক্ষ্যে পৌঁছাতেও পারবেন না। বেশিরভাগ সময়ই বিভিন্ন দ্বিধা-দ্বন্দ্ব এসে সামনে দাঁড়ায়। আপনার মনে বার বার এই প্রশ্ন জাগতে পারে- ‌‘আমি কি পারবো?’। যদি বিশ্বাস রাখেন, তবে আপনি পারবেন। কিছু কাজ আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে কয়েক গুণ।

নিজের কাজে মগ্ন থাকুন

কোনো কাজ ভালোবেসে করলে নিশ্চিত থাকুন, সেই কাজে সাফল্য আসবেই। সেই কাজের প্রতি আপনার আগ্রহই তাতে দক্ষ হতে সাহায্য করবে। নিজের ওপর আস্থা রাখার পাশাপাশি নিয়মিত চর্চাও থাকতে হবে। নিজের সব কাজেই মনোনিবেশ করুন। এতে দ্রুতই নিজেকে পুরোপুরি দক্ষ হিসেবে দেখতে পাবেন।

কথা বলুন

অন্যের পেছনে লুকানো এবং কথা না বলার স্বভাব বাদ দিন। যখন আপনার কিছু বলার প্রয়োজন হবে, বলে দিন। কারণ নিজের কথাগুলো বলার মাধ্যমেই আপনি আপনার ভাবনা এবং অনুভূতির জানান দিতে পারবেন। সবার সামনে বোবা হয়ে থাকার অভ্যাস আপনাকে থামিয়ে দিতে পারে। কিন্তু যেদিন আপনি অন্যরা কী ভাববে সেই ভাবনা বন্ধ করবেন সেদিন থেকে নিজেকে আত্মবিশ্বাসী হিসেবে আবিষ্কার করতে পারবেন।

নিজেকে দুর্বল ভাববেন না

নিজেকে দুর্বল ভাবলে তা আপনাকে আরও দুর্বল করে দেবে। মনের ভেতরে নেতিবাচক ও দূষিত চিন্তাভাবনা ভেসে বেড়ালে আপনি কখনোই ইতিবাচক চিন্তা করতে পারবেন না, আত্মবিশ্বাসীও হতে পারবেন না। যেদিন মনের ভেতর থেকে সমস্ত নেতিবাচক চিন্তা ঝেড়ে ফেলতে পারবেন এবং নিজেকে দুর্বল ভাবা বন্ধ করতে পারবেন, সেদিন থেকে নিজের ভেতরে বিশ্বাস ফিরে আসতে শুরু করবে। নিজেকে সুখী ভাবতে পারবেন।

প্রত্যাখ্যাত হলেও তা মেনে নিতে শিখুন

প্রত্যাখ্যাত হওয়ার বিষয়টি মেনে নেওয়া আসলেই কঠিন। এ কারণে আপনার আত্মসম্মানে আঘাত লাগতে পারে এবং নিজেকে খুব ছোট মনে হতে পারে। কিন্তু বিষয়টি হেসে উড়িয়ে দিয়ে সামনে এগিয়ে গেলে কী হবে? এতে আপনাকে আর বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হবে না। সহজে মেনে নিতে শেখার বিষয়টি আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে দেবে। তাই কোনোকিছুতে প্রত্যাখ্যাত হলেও নিজের প্রতি আস্থা রাখুন। এটি খুব স্বাভাবিক একটি বিষয়। আপনার জন্য সম্ভবত আরও ভালো কিছু অপেক্ষা করছে।

নিজেকে মূল্যবান ভাবুন

নিজের ভুবনে নিজেকে রাজা অথবা রানি মনে করুন। নিজেকে মহা মূল্যবান মনে করার এই ছোট্ট কাজটি আপনাকে ভেতর থেকে আরও শক্তিশালী করবে। একটি স্বস্তিকর অনুভূতি আপনাকে ঘিরে থাকবে। নিজের ওপর আস্থা ফিরে পাবেন এবং বুঝতে পারবেন কেন আপনি অন্যদের থেকে আলাদা। নিজের ভুলগুলোর কারণে পিছিয়ে যাবেন না। ভুল হতেই পারে। বরং ভুল থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যান।

স্বাস্থ্যকর খাবার খান

স্বাস্থ্যকর ও নিজের পছন্দের খাবার খেলে তা আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে দিতে সাহায্য করবে। শুনতে কেমন লাগছে? আসলেই এটি সত্যি। নিজেকে সত্যিই ভেতর থেকে সুস্থ মনে হলে রক্তের ভেতরে অ্যাড্রেনালিন প্রবাহিত হওয়ার বিষয়টি টের পাবেন। এটি আপনাকে আরও বেশি আত্মবিশ্বাসী করবে, বিশেষ করে আপনার শরীর ঠিক রাখবে। নিজের আত্মবিশ্বাসের মাত্রা বাড়াতে এটি আসলে অন্যতম কার্যকরী উপায়। সূত্র: টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

ভয়েসনিউজ/এনএন

শেয়ার করুন: