এবার বিশ্বকাপটা ব্রাজিল ডিজার্ব করে: মাবরুর রশীদ বান্নাহ

এবার বিশ্বকাপটা ব্রাজিল ডিজার্ব করে: মাবরুর রশীদ বান্নাহ

নুরুল ইসলাম :

বিশ্বজুড়ে চলছে ফুটবল বিশ্বকাপের উন্মাদনা। সেই উন্মাদনায় পিছিয়ে নেই বাংলাদেশি ফুটবল প্রেমীরা। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে চায়ের দোকান, সর্বত্রই চলছে এই আলোচনা। দেশের সাধারণ ফুটবল ভক্তদের পাশাপাশি এই শোবিজ তারকারাও অংশ নিচ্ছেন এই আলোচনায়। আজ আমরা ফুটবল বিশ্বকাপ নিয়ে কথা বলবো দেশের জনপ্রিয় নাট্য নির্মাতা মাবরুর রশীদ বান্নাহর সাথে।

বিশ্বকাপে আপনার প্রিয় দল?
– বিশ্বকাপে আমার প্রিয় দল হচ্ছে অবশ্যই ব্রাজিল। ছোটবেলা থেকেই আমি ব্রাজিলের সাপোর্টার।

কেন প্রিয়?
– অনেক কারণেই ব্রাজিল প্রিয়। বুঝ শক্তি হওয়ার পর থেকে ব্রাজিলের যে ছন্দময় ফুটবল, সেটা দেখেই বড় হয়েছি। ১৯৯৪ সালে যখন প্রথম বুঝলাম ফুটবল খেলা, তখন দেখলাম দুঙ্গার হাতে ওয়ার্ল্ড কাপ। ১৯৯৮ সালে ফাইনালে গেলো। রোনাল্ডো তখন ছিলো। ওই টিমে অনেকেই ছিলো। একটা দারুণ টিম ছিলো কিন্তু ফাইনালে সামহাউ হেরে গেলো। অনেক কষ্ট পেয়েছিলাম। মনে আছে সারা রাত কেঁদেছিলাম। তারপরে ২০০২ সালে আবার সেই গ্লোরি, কাফুর হাতে ওয়ার্ল্ড কাপ। ব্রাজিলকে পছন্দের এটা একটা বড় কারণ ছিলো। পরবর্তীতে বিভিন্ন জায়গায় পেলের খেলা দেখেছি টিভিতে বা ইন্টারনেটে। তারপর গ্যারিঞ্চার খেলা দেখেছি। রোমারিও, বেবেতো, রোবের্তো কার্লোস, কাকা, রোনালদিনহো, গোলকিপার ক্লাউডিও টাফারেল, দিদা; এদের সবার খেলা দেখেই আসলে ব্রাজিল আমার প্রিয় দল।

বিশ্বকাপ শিরোপা কার হাতে ওঠা উচিত বলে আপনি মনে করেন?
– অবশ্যই ব্রাজিলের হাতে ওঠা উচিত। কারণ ব্রাজিল ২০ বছর আগে ২০০২ সালে বিশ্বকাপ জিতেছে। আমার কাছে মনে হয় এবার ব্রাজিল ডিজার্ব করে। ব্রাজিলে টিমটা অনেক স্ট্রং। যদিও ভাগ্য খারাপ। দলটায় অনেক স্ট্রং হয়ে আসলেও অনেকগুলো খেলোয়ার এখন ইনজুর্ড। এটা একটা টেনশন আসলে দিচ্ছে। যদি সবাই সুস্থ থাকতো, তাহলে অনেক দুর এগিয়ে যেতো। এতো টেনশন করতে হতো না। আমাদের টিমের মুল সমস্যা আমাদের খেলা না, আমাদের ইনজুরি। এটা এত বেশি ভোগাচ্ছে, সেটা অনেক কষ্ট দিচ্ছে।

আপনার পছন্দের দল চ্যাম্পিয়ান না হলে কোন দলের চ্যাম্পিয়ান হওয়ার সম্ভাবনা আছে বলে আপনি মনে করেন?
– আমি চাই ব্রাজিল না হলে পুর্তগাল চ্যাম্পিয়ান হোক। কারণ আমি ক্রিস্টিয়ানো রোনালদোর ফ্যান। হয়তো এটার তার শেষ ওয়ার্ল্ড কাপ। তার একটা গ্লোরির প্রয়োজন। সুতরাং ব্রাজিল না হলে পুর্তগাল জিতলে আমি খুব খুশি হবে। এছাড়া আর্জেন্টিনার ফর্ম এখন অনেক তুঙ্গে। মেসি ওয়ার্ল্ডের একজন গ্রেট প্লেয়ার। সে যদি ভালোভাবে খেলে শেষ করে, তাহলে খুব ভালো হবে।

খেলা নিয়ে অতিরিক্ত উন্মাদনায় মেতে ওঠা ঠিক না। খেলাকে খেলা হিসেবেই দেখা উচিত।

দেশের টিভি নাটকের জনপ্রিয় নির্মাতা মাবরুর রশীদ বান্নাহ। গত এক দশক ধরে তারুণ্যনির্ভর ব্যতিক্রমধর্মী গল্পে তিনি নাটক নির্মাণ করেছেন, যেগুলো দর্শকপ্রিয়তা পাওয়ার পাশাপাশি তরুণদের মধ্যে ইতিবাচক মানসিকতা তৈরি করতে বিরাট ভুমিকা রাখছে। নির্মাণে শুরু থেকেই দেখিয়েছেন মুন্সিয়ানা, যা তাকে সব সময়ই অন্যদের থেকে আলাদা করে রেখেছে। টেলিভিশন নাটক, টেলিফিল্ম ও ধারাবাহিক নিয়ে সারাবছরই ব্যস্ত সময় পার করছেন তিনি। বর্তমানে ধারাবাহিকভাবে তার ‘বদমাইশ পোলাপাইন সিজন ৪’ প্রচারিত হচ্ছে। প্রচারিত প্রথম ২ এপিসোড ইতোমধ্যেই ব্যাপক সাড়া ফেলেছে। শিঘ্রই আসছে ‘ব্রাজিল vs আর্জেন্টিনা রিলেটেড’।

শেয়ার করুন: