ছবির গল্প নিয়ে ধন্দে পড়লেও হিট যে দক্ষিণি ছবি

বিনোদন ডেস্ক:

কোনো সিনেমা মুক্তি পেলে প্রথমে দর্শক জানতে চান গল্প কেমন। ছবির গল্প ভালো হলে তখনই আলোচনায় আসে, সুপারহিট হয় সিনেমাটি। মালয়ালাম চলচ্চিত্র ‘থাল্লুমালা’র গল্প কী? জানতে চাইলে দর্শকদের জন্য প্রশ্নটির উত্তর দেওয়া সহজ নয়। ছবির গল্প নিয়ে কথা বলার পরিকল্পনা ভেস্তে দেওয়া যেন সব রকম পরিকল্পনাই করে রেখেছিলেন এর পরিচালক। ছবিটি দেখার পর কাউকে গল্প নিয়ে যদি জিজ্ঞেস করেন, উত্তরদাতার মনে হবে এর চেয়ে জটিল ধাঁধার মুখোমুখি আর হননি তিনি। তবে গল্প নিয়ে ধন্দে পড়লেও দর্শকেরা কিন্তু বেশ পছন্দ করেছেন ছবিটি।

গত ১২ আগস্ট মুক্তি পায় খালিদ রহমানের ছবিটি। মাত্র ২০ কোটি রুপি বাজেটের ছবিটি এ পর্যন্ত আয় করেছে প্রায় শত কোটি রুপির বেশি। এর মধ্যেই চলতি বছর সবচেয়ে আয় করা মালয়ালম সিনেমার তালিকার দুইয়ে উঠে এসেছে ‘থাল্লুমালা’। শুধু তা-ই নয়, ছবিটি এখন সর্বকালের সবচেয়ে ব্যবসাসফল মালয়ালম সিনেমার তালিকায় নবম। ১১ সেপ্টেম্বর নেটফ্লিক্সে মুক্তির পর পুরো ভারত তো বটেই, অনেক বাংলাদেশি দর্শকও মজেছেন ‘থাল্লুমালা’য়।

কিন্তু কী এমন আছে ছবিটিতে? ‘থাল্লুমালা’র মূল আকর্ষণ অ্যাকশন ও সম্পাদনা। অ্যাকশন তো অনেক ছবিতেই থাকে, ছবিটি তাহলে কোথায় আলাদা? ছবিটিতে অ্যাকশন দৃশ্যগুলো যেভাবে কোরিওগ্রাফি করা হয়েছে, সেটা মালয়ালম সিনেমায় আগে সেভাবে দেখা যায়নি। সঙ্গে দুর্দান্ত মিউজিক আর কমেডি। মূলত অ্যাকশন দৃশ্যগুলো আপনাকে শেষ পর্যন্ত পর্দায় আটকে রাখবে। ছবির গল্প যে কী থেকে কোথায় গেল, সেটা বুঝতে অপেক্ষা করতে হবে শেষ পর্যন্ত। কোনো সিনেমা দেখলে যেমন শুরু বলা যায় শেষটা কেমন এই ছবির শেষ না দেখা পর্যন্ত তা বুঝতে পারা যাবে না এটা বলাই যায়।

ছবির প্রধান চরিত্রে অভিনয় করেছেন এই সময়ে মালয়ালাম সিনেমার অন্যতম জনপ্রিয় অভিনেতা টোভিনো থামাস। তাঁর অভিনীত ওয়াজিম ওরফে ওয়াজি পাঁচ সদস্যের একটি গ্যাংয়ের নেতা। যাদের কাজ হলো মারপিট করা। সিনেমা হল, দাওয়াত—কোথায় মারপিট করে না তারা। এর মধ্যে জনপ্রিয় ভ্লগার ফাতেমা বিবির সঙ্গে ওয়াজির বিয়ে ঠিক হয়। বিয়ের আসরেও মারপিট করে বিয়েটা ভেঙে দেয় ওয়াজি।

কয়েক বছর ধরে দারুণ ছবি উপহার দিলেও ‘মিননাল মুরালি’ নেটফ্লিক্স মুক্তির পর ভারতজুড়ে ব্যাপক পরিচিতি পান থমাস। আগেরগুলোর মতো ‘থাল্লুমালা’তে তিনি দুর্দান্ত। ছবিতে বেশ কয়েকটি লুকে দেখা গেছে তাঁকে। অ্যাকশন দৃশ্যগুলোতে তাঁর পারফরম্যান্সও দারুণ। ছবিতে ভ্লগার ফাতিমার চরিত্রে অভিনয় করেছেন চলতি বছর ‘হৃদয়াম’ দিয়ে আলোচনায় আসা কল্যাণী প্রিয়দর্শন। নামের পদবি দেখে ঠিকই আন্দাজ করেছেন, তিনি ‘হেরা ফিরি’সহ দুর্দান্ত সব হিট ছবি উপহার দেওয়া পরিচালক প্রিয়দর্শনের মেয়ে।

মুক্তির পর দর্শক-সমালোচকের প্রশংসা পেলেও ছবিটি সমালোচনা মুখে পড়েছে নেটফ্লিক্সে মুক্তির পর। ‘থাল্লুমালা’র অ্যানিমেশন ও সাবটাইটেল নির্মাতারা ছবির টাইটেল কার্ডে তাঁদের নাম না থাকার অভিযোগ করেছেন।

ভয়েসনিউজ/এনএন

শেয়ার করুন: