ক্রাশ ডিটেকশন

জীবন বাঁচানো আইফোন ১৪ ক্রাশ ডিটেকশন

প্রযুক্তি ডেস্ক:

আইফোন বিগত আপডেট গুলোতে এমন সব ফিচার নিয়ে এসেছে যেগুলো ব্যবহারকারীদের জিবন রক্ষার মতো কাজ করেছে। বর্তমানে আইফোন ১৪ সিরিজে নতুন ফিচার ক্রাশ ডিটেকশন। এই ফিচারটি ব্যবহারকারীদের কেউ দুর্ঘটনার শিকার হলে মুহূর্তের মধ্যেই জানিয়ে দিবে।

সম্প্রতি সড়ক দুর্ঘটনার শিকার হন এক নারী। আইফোনের এই ফিচারের কারণে ঘটনা ঘটার সাথে সাথেই তার স্বামী জানতে পেরে। দুর্ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স পৌছানোর আগেই তার স্বামী ঐ স্থানে পৌঁছে যায়।

তার স্বামী এই ঘটনার বিবরণ দিয়ে সোশ্যাল মিডিয়াতে পোষ্ট করেন, ‘আমার স্ত্রী যখন ড্রাইভ করছিল, তখন আমি ওর সঙ্গেই ফোনে কথা বলছিলাম। মুদি দোকান থেকে জিনিসপত্র কিনে ফিরছিল। হঠাৎ আমি ওর চিৎকার শুনতে পাই এবং কানেকশনও হারিয়ে যায়। তারপর ওর আইফোন থেকে আমার কাছে একটি নোটিফিকেশন আসে। সেখান থেকেই ইঙ্গিত মেলে যে, আমার স্ত্রী গাড়ি দুর্ঘটনার কবলে পড়েছে এবং বিপজ্জনক অবস্থায় আছে। আমি দ্রুত ঘটনাস্থলে ছুটে যাওয়ার বেশ কিছুক্ষণ পরে সেখানে অ্যাম্বুল্যান্স আসে।’

বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, ওই নারী ঠিক কখন, কোন জায়গায় দুর্ঘটনার শিকার হয়েছিল তা সঠিকভাবে তার স্বামীর কাছে জানিয়ে দিয়েছিল আইফোন ১৪’র ক্র্যাশ ডিটেকশন ফিচার। পাশাপাশি আইফোনের এই ক্ষমতা দুর্ঘটনার সুনির্দিষ্ট দৃশ্য শনাক্ত করতে এবং আহতকে দ্রুত সহায়তা দিতে সঠিক স্থানে পৌঁছে দিতে গাইড করে।

শেয়ার করুন: