টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতা: নির্বাচকদের বরখাস্ত করল বিসিসিআই

টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতা: নির্বাচকদের বরখাস্ত করল বিসিসিআই

স্পোর্টস ডেস্ক :

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে শোচনীয় পরাজয়সহ পুরো আসর জুড়ে ভারতীয় ক্রিকেট দলের ব্যর্থতায় দায়ে নির্বাচক কমিটিকে বরখাস্ত করলো ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

মেয়াদ শেষ হওয়ার আগেই সাবেক পেসার চেতন শর্মার নেতৃত্বাধীন জাতীয় নির্বাচক কমিটিকে বরখাস্ত করেছে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর বোর্ড। ইতোমধ্যে তারা নতুন নির্বাচক কমিটি গড়ার প্রস্তুতিও শুরু করে দিয়েছে। এজন্য নির্বাচক হতে ইচ্ছুক সাবেক ক্রিকেটারদের ১০ দিনের মধ্যে আবেদন জানানো হয়েছে।

১৮ নভেম্বর শুক্রবার আবেদনপত্র চেয়ে এক বিজ্ঞপ্তি জারি করেছে বিসিসিআই।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুরুষ ক্রিকেট দলের জন্যে ৫ জন জাতীয় নির্বাচক আহ্বান করা হচ্ছে। যোগ্যতা হিসাবে ভারতের হয়ে কমপক্ষে ৭ টি টেস্ট ম্যাচ খেলা বা ৩০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা, ১০টি একদিনের ম্যাচ এবং ২০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা প্রাক্তন ক্রিকেটারদের থেকে আবেদন চাওয়া হয়েছে। অন্তত ৫ বছর আগে অবসর নিয়েছেন এমন প্রার্থীরাই আবেদন করতে পারবেন।

তবে বোর্ডের কোনো ক্রিকেট কমিটিতে ৫ বছর কাটিয়েছেন, এ রকম কেউ আবেদন করতে পারবেন না। আবেদন করা যাবে ২৮ নভেম্বর সন্ধ্যা ৬টা পর্যন্ত।

সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি-ফাইনালে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটের ব্যবধানে পরাজিত হয়ে আসর থেকে বিদায় নেয় ভারত। আসরের পুরোটা জুড়ে খুব একটা ভালো পারফর্ম করতে পারেনি দলের কয়েকজন ক্রিকেটার। দলের এমন পারফর্মেন্সের কারণ দেখিয়ে বরখাস্ত করা হয়েছে নির্বাচক কমিটিকে।

নেতৃত্বাধীন জাতীয় নির্বাচক কমিটিতে আরও ছিলেন- সুনিল জোসি, হারভিন্দার সিং ও দেভাশিষ মোহান্ত। সাবেক ক্রিকেটার আভে কুরুভিল্লার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় চার নির্বাচকই এতদিন দায়িত্ব সামলাচ্ছিলেন। বিশ্বকাপের পরেই দেবাশিস মোহান্তিরও মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। বাকিদের মেয়াদ শেষের আগে বরখাস্ত করা হল।

শেয়ার করুন: