ভুঁড়ি বাড়ে যে কারণে

ডায়েট করার পরেও ভুঁড়ি বাড়ে যে কারণে

লাইফস্টাইল ডেস্ক:

অনেকেই রয়েছে যারা খাবার কমিয়ে দেওয়ার পরেও ভুঁড়ি কমাতে পারছেন না বরং একইভাবে ভুঁড়ি বেড়ে যাচ্ছে। এর অন্যতম কারণ হচ্ছে আপনার শরীরে কতটুকু ক্যালোরি দরকার এবং কতটুকু ক্যালোরি প্রবেশ করাচ্ছেন সে সম্পর্কে না জানা। তবে সহজ কিছু নিয়ম মেনে চললে দ্রুতই এ সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। পাশাপাশি কয়েকটি অভ্যাস বদলাতে হবে।

চলুন জেনে নেই সেসব:

মাছ-সবজি-ফল-দুধ বেশি নয়-
মাছ-সবজি-ফল-দুধ খাওয়া শরীরের জন্য বেশ উপকারি তা আমরা অধিকাংশ মানুষই জানি। তবে তার মানে এমন নয় যে, যতক্ষণ খেতে পারেন ততক্ষণ খাবেন। যতই স্বাস্থ্যকর খাবার হোক তা মেপে না খেলে শরীরে অতিরিক্ত ক্যালোরি প্রবেশ করবে। ফলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে।

স্যালাড খেলেও মানতে হবে নিয়ম-
অনেকেই মনে করেন স্বাস্থ্যকর খাবার মানেই স্যালাড। অনেকেই স্যালাডে ভিন্ন স্বাদ আনতে নানা ধরনের ড্রেসিং ব্যবহার করে। ফলে আপনি কতটুকু ক্যালোরি গ্রহন করেছেন তা নিয়ন্ত্রণে থাকবে না।কেননা প্রয়োজনের চেয়ে অনেক বেশি ক্যালোরি থাকে স্যালাড ড্রেসিংয়ে।

কফিতে সাবধান-
কাজের ফাঁকে প্রতিদিন বেশ কয়েকবার বাহির থেকে ক্রয় করা কফি খেয়ে থাকেন। কফিতে ব্যবহৃত করা হয় ক্রিম, চিনি যাতে প্রয়োজনের তুলনায় অনেকটাই বেশি ক্যালোরি থাকে। যা অজান্তেই প্রবেশ করে শরীরের মধ্যে।

মদ্যপান একদমই নয়-
আপনি ঠিকই ডায়েট করলেন কিন্তু বন্ধুবান্ধবের সাথে মদ্যপান করলেন। তাহলে আপনার অজান্তেই বেড়ে যেতে পারে ক্যালোরির মাত্রা। তাই ডায়েট করার সময়ে মদ্যপান থেকে দূরে থাকুন।

বিদ্র: এই প্রতিবেদন শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনওভাবেই ওষুধের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য বিশেষজ্ঞ ডাক্তারের সাথে পরামর্শ করুন।

শেয়ার করুন: