1

ডেঙ্গু রোগে যেসব খাবার উপকারী

লাইফস্টাইল ডেস্ক:

ডেঙ্গু জ্বর হলে পুষ্টিকর খাবারের মাধ্যমে শরীরে পুষ্টি গ্রহণ আরও বাড়াতে হবে। পুষ্টিবিদদের মতে, ডেঙ্গু হলে পুষ্টিকর খাবার খাওয়ার দিকে খেয়াল রাখা জরুরি। জ্বর হলে অনেকেই খাওয়া-দাওয়া ছেড়ে দেন। এর থেকে হতে পারে পানিশূন্যতা। পাশাপাশি কমে যেতে পারে প্লাটিলেট সংখ্যা। তাই বাড়িতে কারও ডেঙ্গু জ্বর অবশ্যই কয়েকটি খাবার খাওয়ানো জরুরি। জেনে নিন কোন খাবারগুলো খাওয়াবেন ডেঙ্গু রোগীকে–

পোরিজ

আমাদের শরীরের ভেতর থেকে শক্তি ধরে রাখতে কাজ করে পোরিজ। এটি খাওয়া এবং হজম করা খুবই সহজ। এতে থাকা বিভিন্ন কার্যকরী পুষ্টি উপাদান ভাইরাসকে দূরে রাখতে কাজ করে। তাই ডেঙ্গু থেকে সেরে উঠতে খাবার হিসেবে পোরিজ রাখতে পারেন। ভেতর থেকে শক্তি জোগালে ভাইরাসের সঙ্গে লড়াই করা সহজ হবে।

ব্রোকলি

ভিটামিন কে এবং অ্যান্টিঅক্সিডেন্ট গুণাবলী সমৃদ্ধ ব্রোকলি রক্তে প্লাটিলেটের সংখ্যা বাড়াতে কাজ করে। ডেঙ্গুতে আক্রান্ত রোগীর জন্য এটি অত্যন্ত জরুরি। তাই ডেঙ্গুর সঙ্গে লড়াই করার জন্য খাবারের তালিকায় রাখুন ব্রোকলি। সবুজ এই সবজিতে পাবেন আরও অনেক উপকারিতা।

কিউই ফল

কিউই ফলে থাকে পর্যাপ্ত ভিটামিন এ, ভিটামিন ই, এবং পটাশিয়াম। এসব উপাদান শরীরে ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় রাখতে কাজ করে। সেইসঙ্গে নিয়ন্ত্রণে রাখে রক্তচাপও। কপার সমৃদ্ধ এই ফল রক্তে লোহিত রক্তকণিকার পরিমাণ বাড়াতে কাজ করে। যে কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়।

ডাবের পানি

ডেঙ্গু রোগের কারণে সৃষ্টি হতে পারে পানিশূন্যতা। এক্ষেত্রে উপকারী হতে পারে ডাবের পানি। প্রয়োজনীয় সমস্ত খনিজ ও ইলেক্ট্রোলাইটস রয়েছে এই পানিতে। তাই ডাবের পানি খেলে তা শরীরে পানির ঘাটতি দূর করতে কাজ করে।

বেদানা

বেদানায় থাকে প্রচুর আয়রন, যা আমাদের রক্তের জন্য অত্যন্ত উপকারী। শরীরে প্রয়োজনীয় শক্তি জোগানো এবং রক্তে প্লাটিলেটের সংখ্য বাড়ানোর জন্য এই ফল খেতে পারেন। বেদানা খেলে তা ডেঙ্গুর কারণ সৃষ্ট ক্লান্তি ও অবসাদ দূর করতে সাহায্য করে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

ভয়েসনিউজ/এনএন

শেয়ার করুন: