পাকিস্তানকে

পাকিস্তানকে খাদের কিনারায় ঠেলে দিচ্ছে সরকার : ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক:

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, দেশের বর্তমান সরকার পাকিস্তানকে কিনারায় ঠেলে দেবে। সরকারকে আক্রমণের পাশাপাশি তিনি আবারও দেশটিতে দ্রুত নির্বাচন দেওয়ার আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার ৭ অক্টোবার দেশটির রাজধানী ইসলামাবাদে বিদেশি গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে আলাপকালে অর্থনৈতিক সংকট মোকাবিলায় সরকারের ব্যর্থতার সমালোচনা করে এ সব কথা বলেন।

ইমরান খান বলেন, ‘সমস্যা হল এই সরকার পাকিস্তানকে কিনারায় ঠেলে দেবে। তাহলে কি অর্থনীতি ভেঙে পড়বে এবং আমরা দেউলিয়া হয়ে যাব? আসলে এই সমস্যা আমাদের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

আগে থেকেই ধুঁকতে থাকা পাকিস্তানের অর্থনীতি চলতি গ্রীষ্মের নজিরবিহীন এক বন্যায় আরও বিপর্যস্ত হয়েছে। সম্প্রতি দেশটিতে আঘাত হানা আকস্মিক বন্যায় মোট ক্ষয়ক্ষতির পরিমাণ ৩০ বিলিয়ন মার্কিন ডলার বলে ধারণা করছে দেশটির সরকার।

ক্রমহ্রাসমান বৈদেশিক মুদ্রার রিজার্ভ এবং মুদ্রার মানের পতন মোকাবিলায় রীতিমতো লড়াই করছে পাকিস্তান। এর মাঝে বন্যায় এক হাজার ৭০০ জনেরও বেশি মানুষের প্রাণহানি এবং বাড়িঘর, রাস্তা ও রেলযোগাযোগ ব্যবস্থা প্রায় ধ্বংস হয়ে যাওয়ায় ব্যাপক সংকটের মুখোমুখি হয়েছে দেশটি।

বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, সাম্প্রতিক বন্যার কারণে পাকিস্তানে দারিদ্র্যের হার আড়াই থেকে ৪ শতাংশের মতো বৃদ্ধি পেতে পারে। ২২ কোটি মানুষের এই দেশটির প্রায় ২০ শতাংশ মানুষ ইতোমধ্যে দারিদ্রসীমার নিচে রয়েছেন।

বুধবার এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বন্যাকবলিত পাকিস্তানের জন্য আড়াই বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে। গত আগস্টের শেষের দিকে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ১ দশমিক ১৭ বিলিয়ন ডলারের বেলআউট প্যাকেজের ঘোষণা দিয়েছে।

আরও পড়ুন : শ্রীলঙ্কার মতো পরিস্থিতি থেকে পাকিস্তানও বেশি দূরে নয় : ইমরান খান

ইমরান খান বলেছেন, পরবর্তী সরকারের জন্য পাকিস্তানের অর্থনীতি ঘুরে দাঁড় করানো চ্যালেঞ্জের হবে। আর দেশটির পরবর্তী সরকার গঠনের ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী বলে জানিয়েছেন।

ভয়েসনিউজ/এনএন

শেয়ার করুন: