brazil

ভবিষ্যদ্বাণী: ব্রাজিল চ্যাম্পিয়ন, আর্জেন্টিনাকে হারাবে অস্ট্রেলিয়া!

স্পোর্টস ডেস্ক:

কদিন পরেই শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ফুটবলের আরেকটি নতুন আসর। গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত ফুটবল বিশ্বকাপের এবারের আসর বসছে কাতারে। ফুটবল বিশ্বকাপ খেলতে সবার আগে বিশ্বকাপ ভেন্যুতে পৌঁছেছে আর্জেন্টিনা ও যুক্তরাষ্ট্রের একাংশ। বিশ্বকাপে শিরোপা ধরে রাখার মিশন নিয়ে আসবে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। হেক্সা মিশনে আসবে ব্রাজিল আর আর্জেন্টিনা আসবে ৩৬ বছরের শিরোপা খরা কাটাতে। ইতোমধ্যে দলগুলো তাদের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করছে।

আর এই ফুটবল বিশ্বকাপকে ঘিরে অন্যান্য দেশের মত আমাদের দেশেও চলে নানা ধরণের উন্মাদনা। তবে আমাদের দেশের ফুটবল ভক্তদের বেশিরভাগই দুটি দলের সমর্থন করে। আর এই দুটি দল হলো আর্জেন্টিনা-ব্রাজিল। বিশ্বকাপ ফুটবল শুরুর আগ দিয়ে এই উন্মাদনা বাড়ে বহুগুণ।

সম্প্রতি অস্ট্রেলিয়ার ফুটবল কিংবদন্তি টিম কাহিলের ভবিষ্যদ্বাণী দিয়েছেন। এতে তিনি জানিয়েছেন- ব্রাজিল এবারের বিশ্বকাপ জিতবে! তিনি কাতার বিশ্বকাপের আয়োজন তত্ত্বাবধানকারী সুপ্রিম কমিটি ফর ডেলিভারি ও লিগ্যাসির সদস্য। এই কমিটির এক অনুষ্ঠানে কাহিল ভবিষ্যদ্বাণী করেন, ফাইনালে বেলজিয়ামকে হারিয়ে নেইমাররা ‘হেক্সা’ বা ষষ্ঠ বিশ্বকাপ জয়ের গৌরব উদ্যাপন করবেন।

সুপ্রিম কমিটি ফর ডেলিভারি ও লিগ্যাসির সদস্য টিম কাহিল, স্যামুয়েল ইতোসহ বেশ কয়েকজন সাবেক তারকা ফুটবলার। কাহিলের এই কমিটির কাজ কাতার বিশ্বকাপ আয়োজনের বিভিন্ন দিক তদরকি করা। কাহিল তাঁর নিজ দেশ অস্ট্রেলিয়ার বিশ্বকাপ–ভাগ্য নিয়েও নিজের ভবিষ্যদ্বাণী করেছেন।

তিনি মনে করেন, এবার অস্ট্রেলিয়া বিশ্বকাপে নিজেদের সেরা ফল করবে। তারা কোয়ার্টার ফাইনালে খেলবে। মজার ব্যাপার হচ্ছে, অস্ট্রেলিয়া কোন দলকে শেষ ষোলোতে ভূপাতিত করে কোয়ার্টার ফাইনালে উঠবে, সেটিও বলেছেন কাহিল। তাঁর মতে, লিওনেল মেসির আর্জেন্টিনাকে হারাতে পারলেই শেষ ষোলোয় ওঠার রাস্তা পরিষ্কার হবে অস্ট্রেলিয়ার।

অস্ট্রেলিয়ার হয়ে ১০৮ ম্যাচ খেলা সাবেক এই অ্যাটাকিং মিডফিল্ডার বলেন, ‘আশা করি, অস্ট্রেলিয়া এবার ভালো করবে। প্রত্যেকেই বিশ্বকাপে নিজের দেশ ভালো করুক, সেটা চায়। শেষ ষোলোতে আমরা যদি লিওনেল মেসিকে থামাতে পারি, তাহলে আমরা কোয়ার্টার ফাইনালে যেতে পারি।’

অস্ট্রেলিয়ার হয়ে চারটি বিশ্বকাপ খেলেছেন কাহিল। তিনি অস্ট্রেলিয়ার জার্সিতে রেকর্ড গোল স্কোরারও। তিনি এবারের বিশ্বকাপে আফ্রিকান দলগুলোরও ভালো করার সম্ভাবনা দেখছেন, ‘আফ্রিকার সেনেগাল, ক্যামেরুন ও ঘানা দলে বিশ্বমানের প্রচুর ফুটবলার আছে। এই দলের খেলোয়াড়েরা বিশ্বের বড় বড় লিগে খেলে। এই দেশগুলো ধারাবাহিকভাবেই ভালো ভালো প্রতিভার আবির্ভাব ঘটিয়ে আসছে। এই আফ্রিকান দলগুলো যদি দুর্দান্ত লড়ে বিশ্বকাপ জিতে যায়, তাহলে সেটি হবে দারুণ ব্যাপার।’

১৮ ডিসেম্বর ৮০ হাজার দর্শক ধারণক্ষমতার লুসাইল স্টেডিয়ামে ব্রাজিল–বেলজিয়াম বিশ্বকাপ ফাইনাল কাহিলের ভবিষ্যদ্বাণী, ‘আমি কিন্তু বেলজিয়াম দলটার বিরাট ভক্ত। কিন্তু ব্রাজিলের বিপক্ষে ম্যাচ হলে সেটি বেলজিয়ামের জন্য কঠিনই হবে। ব্রাজিল বিশ্বের সবচেয়ে শক্তিধর ফুটবল দলগুলোর একটি। বেলজিয়ামের সঙ্গে ব্রাজিলের ফাইনাল হলে ব্রাজিলেরই বিশ্বকাপ জেতার সম্ভাবনা বেশি থাকবে।’

ভয়েসনিউজ/এনএন

শেয়ার করুন: