মশার কামড়ে অস্বস্তি

মশার কামড়ে অস্বস্তি: মুক্তির উপায়

লাইফস্টাইল ডেস্ক:

শীত আসার সাথে সাথে বেড়ে চলছে মশার দৌরাত্ন। বহু চেষ্টা করেও মশা তাড়ানো কঠিন হয়ে যাচ্ছে। বাসা কিংবা রাস্তায় বের হতেই শরীরের চারপাশে মশা ঘুরপাক খেতে শুরু করে। মশার কামড়ে শুরু হয় ভীষণ অস্বস্তি। বর্তমানে মশার কামড়ের সেই অস্বস্তি থেকে মুক্তি পাওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে।

এ অবস্থায় আপনি চাইলে সহজ কিছু ঘরোয়া টিপসের মাধ্যমে অস্বস্তি থেকে মুক্তি পেতে পারেন।

বরফ: প্রায়ই যে স্থানে মশা কামড়ায়, সেখানে ফোলাভাব দেখা দেয়। এক্ষেত্রে বরফে গুড়ো করে ঐ স্থানে ব্যবহার করলে যন্ত্রণা থেকে অনেকটাই মুক্তি পেতে পারেন। অথবা আস্ত বরফ সেখানে চেপে ধরে রাখতে পারেন। তবে ৪-৫ মিনিটের বেশি ধরে রাখবেন না।

অ্যালোভেরা: বর্তমানে অধিকাংশ বাড়িতেই অ্যালোভেরা থাকে। অ্যালোভেরা শুধুমাত্র ত্বক ফর্সা করে না, ত্বকের প্রদাহজনিত সমস্যা গুলো দূর করতে অ্যালোভেরার জুড়ি নেই। তাই ছোট ছোট কয়েকটি অ্যালোভেরার টুকরো ঐ স্থানে চেপে ধরলে অস্বস্তি থেকে সহজে মুক্তি পারেন।

বেকিং সোডা: কয়েক ফোঁটা পানির মধ্যে এক চা চামচ বেকিং সোডা মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবারে আক্রান্ত স্থানে এই পেস্ট লাগাতে পারেন। অস্বস্তি দূর হলে ধুয়ে ফেলুন।

তুলসি পাতা: এক কাপ পানিতে তুলসি পাতা ভালো করে ফুটিয়ে নিতে হবে। পানি ঠাণ্ডা হলে কটন বাড চুবিয়ে আক্রান্ত স্থানে আলতো ঘষুন। তুলসি পাতার ইউজেনল নামক উপাদান চুলকানি দূর করতে সাহায্য করে।

শেয়ার করুন: