মানসিক চাপ

মানসিক চাপ কমানোর ৫ প্রাকৃতিক উপায়

লাইফস্টাইল ডেস্ক : 

প্রতিটি মানুষেরই কম বা বেশি মানুষিক চাপ থাকে। ফলে এর প্রভাব পড়ে শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপরে। একসময়ে অনিদ্রা ও খিটখিটে মেজাজ হয়ে যায়। এ সমস্যাগুলো থেকে মুক্তি পেতে ওষুধ নয়, দরকার স্বাভাবিক কিছু অভ্যাস পরিবর্তন করা।

মানসিক চাপ কমানোর ৫টি প্রাকৃতিক উপায়

মানসিক চাপ একটা কমন সমস্যা। ব্যক্তি জীবনে এ সমস্যার সম্মুখীন সবাইকেই হতে হয়।

শরীরচর্চা : ‘এন্ডরফিন’ হরমোনের মাত্রা স্বাভাবিক না হলে মানসিক চাপ বাড়তে থাকে। তাই প্রতিদিন শরীরচর্চা করলে ‘এন্ডরফিন’ হরমোনের মাত্রা স্বাভাবিক হয়। যা মন ভাল রাখতে সাহায্য করে এবং মানসিক চাপ কমাতে সাহায্য করে। এ ছাড়া, প্রতিদিন শরীরচর্চা করলে হারানো আত্মবিশ্বাসও ফিরে পাওয়া যায়।

পর্যাপ্ত ঘুম : কম ঘুমের কারণে মানসিক চাপ বাড়তে পারে। তাই প্রতিদিন ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমাতে হবে। সারা দিনের কাজের পর শরীর এবং মনকে নতুন করে কর্মোপযোগী করে তুলতে ঘুমের প্রয়োজন। তাই পর্যাপ্ত ঘুমাতে হবে।

স্বাস্থ্যকর খাবারগ্রহণ : মানসিক স্বাস্থ্য ভালো রাখতে খাবারের যথেষ্ট ভূমিকা রয়েছে। তাই প্রতিদিনের খাবারে টাটকা শাক-সবজি, ফল, দানাশস্য রাখার চেষ্টা করুন।

শরীরকে আর্দ্র রাখা : বিশেষজ্ঞদের মতে, মানসিক চাপ বেড়ে যাওয়ার অনেক কারণের মধ্যে পর্যাপ্ত পানি পান না করা বড় একটি কারণ। দিনে কম করে হলেও ৮ গ্লাস পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। পানি কম খাওয়ার সঙ্গে অন্যান্য রোগের সরাসরি যোগসূত্র আছে।

নিজের যত্ন নেওয়া : সারাক্ষণ কাজ এবং পরিবারের সবার খেয়াল রাখতে গিয়ে নিজের দিকে তাকানোর সময় পান না এমন মানুষের সংখ্যা নেহাত কম নয়। এ অভ্যাসের ফলে আদতে নিজেরই ক্ষতি হচ্ছে। সকলের সব চাহিদা মেটানোর পরেও যদি একটু সময় বের করে নিজের পরিচর্যা করতে হবে, যা মানসিক চাপ অনেকটাই কমিয়ে দিবে।

শেয়ার করুন: