মুখে ঘা

মুখে ঘা দূর করার ঘরোয়া পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক:

আপনি কি জানেন মুখের ভেতরের ত্বকের আস্তরণে ঘা কেন তৈরি হয়। ছোট্ট একটি ক্ষত থেকে পুরো মুখেই ক্ষতের সৃষ্টি হয়ে থাকে। মুখের সাধারণত খুবই যন্ত্রনাদায়ক। এই সমস্যার ফলে খাওয়া-দাওয়া, ব্রাশ করা কোনটি ই ভালো করে সম্ভব নয় তাই এসমস্যা থেকে দ্রুত আরোগ্য পাওয়ার জন্য সহজ কিছু নিয়ম রয়েছে। যা মুখের ঘা সারাতে বেশ ভূমিকা রাখবে।

মূলত টুথব্রাশের আঘাত, শক্ত খাবার খাওয়ার সময় ঘর্ষণ, ভিটামিনের অভাব, দাঁত খোঁচানো, ঘুমের অভাব ও মানসিক চাপের কারণে মুখে আলসার হয়ে থাকে। অন্যদিকে শীতে ভাইরাস ও ব্যাকটেরিয়াজনিত সংক্রমণ বেড়ে যায়। ফলে মুখের আলসারের সমস্যাও বাড়ে যায়। বিভিন্ন ব্যাকটেরিয়ার কারণেও মুখে সংক্রমণ ঘটাতে পারে।

ঘরোয়া উপায়ে এ সমস্যা থেকে মুক্তি পাওয়া উপায়-

মধু
মধু শরীরের জন্য বেশ উপকারি। ঘরে বসেই মুখের আলসার সারাতে মধু ব্যবহার করতে পারেন। এর অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য মুখের আর্দ্রতা বজায় রাখে ও শুষ্কতা দূর করে। মধুর সঙ্গে এক চিমটি হলুদ মিশিয়েও মুখের ঘায়ের ব্যবহার করতে পারেন।

তুলসি পাতা
তুলসি পাতা শুধু মাত্র ঠান্ডা সমস্যা দূর করে না। ওষুধি এ পাতা মুখের ঘা সারাতেও সমানভাবে কার্যকরী। এতে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য মুখকে জীবাণুমুক্ত করে। মুখের ঘা সারাতে তুলসি পাতা চিবিয়ে খান কিংবা দিনে দুবার তুলসি ফোটানো গরম পানি দিয়ে গার্গল করুন।

লবণ পানি
মুখের ঘা সারাতে লবণ পানি দিয়ে গার্গল করতে পারেন। লবণ পাণি মুখের ব্যাকটেরিয়া দূর করে এছাড়াও মুখের দুর্গন্ধ কমাতে সাহায্য করে এই পানি।

রসুন
রসুনের মধ্যে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান রয়েছে। মুখের ক্ষত ও আলসার দূর করতে প্রতিদিন ক্ষত স্থানে ব্যবহার করতে পারেন।

কমলার রস
বেশি করে কমলার রস পান করুন। কারণ কমলার রসে থাকা ভিটামিন সি মুখে আলসার দূর করতে সাহায্য করবে।

শেয়ার করুন: