body odor

শরীরের দুর্গন্ধ দূর করতে ৫টি খাবার

লাইফস্টাইল ডেস্ক:

অনেকেই রয়েছে শীত বা গরম বছরজুড়ে শরীরের দুর্গন্ধের সমস্যা লেগেই থাকে। ফলে মাঝে মধ্যেই বিভিন্ন জায়গাতে অপ্রস্তত অবস্থায় পড়তে হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে বডিস্প্রে বা পারফিউম জাতীয় সুগন্ধি ব্যবহার করতে পারেন। যা ইন্সট্যান্ট দুর্গন্ধ থেকে কিছুটা হলেও মুক্তি দিবে। কিন্তু একটু পরে আবারও সেই শরীর থেকে দুর্গন্ধ বের করে দেয়।

বিশেষজ্ঞরা জানায়, ঘাম, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অপরিচ্ছন্ন থাকা, হরমোনাল ইমব্যালেন্স, শারীরিক অসুস্থতা ছাড়াও বিভিন্ন কারণে শরীরে দুর্গন্ধ তৈরি হতে পারে। চাইলেই সহজে ঘরোয়া কিছু উপায়ের মাধ্যমে দুর্গন্ধ নিয়ন্ত্রণে রাখা যায়।

এমন কিছু খাবার রয়েছে, যেগুলো প্রতিদিন খেলে গায়ের দুর্গন্ধ অনেকটাই কমে যায়।

গ্রিন টি
ওজন কমানো ও শরীরের দুর্গন্ধ রোধ করার জন্য গ্রিন টি’এর ভূমিকা অনেক। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি মুখের দুর্গন্ধ, শরীর এবং পায়ের দুর্গন্ধ দূর করে। প্রতিদিন গ্রিন টি-তে মধু মিশিয়ে ২কাপ করে পান করুন।

সাইট্রাস ফল
শরীরে গন্ধ তৈরি হবার অন্যতম কারণ হলো টক্সিন জমে থাকা। পাতিলেবু, মুসাম্বি এবং কমলালেবুর মতো সাইট্রাস ফল শরীরের টক্সিন গুলো বের করে দেয়। ফলে গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া বৃদ্ধি হতে পারে না। প্রতিদিন এক গ্লাস লেবুর পানি বা তাজা কমলালেবুর রস পান করার অভ্যাস করুন।

মেথি
মেথির বীজ ও পাতায় গন্ধ-প্রতিরোধী ক্ষমতা রয়েছে, যা শরীর থেকে টক্সিনের মাত্রা কমিয়ে দেয়। শরীরের গন্ধ দূর করতে মেথি সহায়ক ভূমিকা রাখে। তাই প্রতিদিন সকালে খালি পেটে মেথি ভেজানো পানি পান করার অভ্যাস গড়ে তুলুন।

এলাচ
এলাচ রান্না করার জন্য প্রয়োজনীয় মশলা তবে এটি কেবল খাবারের স্বাদ বাড়ায় না, পাশাপাশি শরীরের দুর্গন্ধও রোধ করে।

শাকসবজি
দৈনন্দিন প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি খাওয়া খুবই উপকারী। বিশেষ করে পালং শাকে উচ্চ মাত্রার ক্লোরোফিল থাকে, যা গন্ধ সৃষ্টিকারী যৌগগুলো প্রতিরোধ করে।

শেয়ার করুন: