শিক্ষামন্ত্রী

সম্মান জানাতে উপহারের বদলে আমাকে বই বা গাছ দিন : শিক্ষামন্ত্রী

নিউজ ডেস্ক:

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  বলেছেন, আমাকে সম্মান জানানোর জন্য কোনো উপহার দেওয়ার দরকার নেই। যদি আমাকে কিছু দিতেই হয়— তাহলে আমাকে একটি বই দেবেন না হয় একটি ছোট গাছ দেবেন।

শুক্রবার ৭ অক্টোবর রাজধানীর ধানমন্ডির ডব্লিউভিএ মিলনায়তনে রেডিয়েন্ট বনসাই সোসাইটি আয়োজিত ‘১২তম বার্ষিক বনসাই প্রদর্শনী’ উদ্বোধনকালে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

ডা. দীপু মনি বলেন, জলবায়ু পরিবর্তনে ছয় ঋতুর ছন্দ হারিয়ে গেছে। তাই এই ছন্দ ফিরিয়ে আনতে পরিবেশ রক্ষায় অন্তত একটি গাছ লাগান। শিক্ষার্থীদের পছন্দ অনুযায়ী যেখানে খুশি সেখানে বছরে অন্তত একটি করে গাছ লাগানোরও আহ্বান জানিয়েছেন তিনি।

তিনি বলেন, পুরো বিশ্বে এই যে জলবায়ু পরিবর্তন, শীতটা ছোট হয়ে গেছে, বর্ষাটা এলোমেলো, আর গ্রীষ্মটা ভীষণ রকমভাবে চেপে বসেছে আমাদের ওপরে। এই জলবায়ু পরিবর্তন কারো জন্যই ভালো না। এর ফলে সারা পৃথিবীতে খাদ্য উৎপাদন ব্যাহত হবে, নানা ধরনের রোগ-বালাই হবে। আগে ঋতুর সঙ্গে যে ছন্দটা ছিল সেই ছন্দপতন ঘটছে। আমরা যেন আগের অবস্থায় ফিরে যেতে পারি, আর যেন ব্যাঘাত না ঘটে, খারাপ দিকে না যাই, এ জন্য গাছের যত্ন নিতে হবে। সবুজের বিস্তৃতি ঘটাতে হবে।

দীপু মনি বলেন, আগামী বছর থেকে নতুন যে শিক্ষাক্রম চালু হবে— ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে এবং প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে, সেই শিক্ষাক্রমে আমরা সবকিছু করে শেখার জায়গাটায় নিয়ে যাচ্ছি। এটির একটি প্রস্তুতি হিসেবে ২০১৯ সাল থেকে প্রকল্পভিত্তিক শিক্ষার বেশকিছু কাজ শুরু করেছিলাম। এর একটি প্রকল্প ছিল গাছ লাগানো। তার বাইরেও আমরা বলেছিলাম— প্রত্যেক শিক্ষার্থী একটি করে গাছ লাগাবে। সেই গাছ শিক্ষার্থী পছন্দ করবে— সে কোন গাছ, কোথায় লাগাবে। ওই গাছের জন্য কেমন মাটি লাগবে, কেমন করে যত্ন নেবে তা শিখবে। যত্ন নেওয়া এবং দায়িত্ববোধ তৈরি করার জন্য অন্য একটি জীবনের প্রতি দায়িত্ব বোধ নিয়ে কাজ করা শেখানোর জন্য সেই প্রকল্পটা শুরু করা হয়েছিল।

ভয়েসনিউজ/এনএন

শেয়ার করুন: