ঠোঁট

শীতে ঠোঁট ফাটছে? নিন সহজ সমাধান

লাইফস্টাইল:

শীতকালে ঠোঁট ফাটে না এমন লোক খুঁজে পাওয়া কঠিন। ঠোঁট ফাটা নিয়ে অনেকেই সর্বদা থাকেন অস্বস্তিতে।
আবার অনেকেই আছে যাদের সারা বছরই ঠোঁট খসখসে থাকে। তবে সাধরণ কিছু নিয়ম মেনে চললেই মুক্তি পেতে পারেন এই সমস্যা থেকে। জিহ্বা দিয়ে আর ঠোঁট ভেজাতে হবে না। চলুন জেনে নেই এসমস্যা থেকে ‍মুক্তি পাওয়ার উপায়।

জিহ্বা দিয়ে ঠোঁট ভেজানো থেকে বিরত থাকুন

জিহ্বা দিয়ে ঠোঁট ভেজানো এটি বদঅভ্যাস। যতবারই জিহ্বা দিয়ে ঠোঁট ভেজাবেন ততই শুষ্ক হতে থাকবে। কারণ লালা শুকিয়ে যাওয়ার সাথে সাথে ঠোঁট ও শুকিয়ে দেয়। লালার মধ্যে থাকা এনজাইম ঠোঁটের ওপরে মারাত্মক প্রভাব ফেলে। তাই অবশ্যই এটি থেকে দূরে থাকুন।

স্বাস্থ্যকর খাদ্য তালিকা
স্বাস্থ্যে সঠিক পরিমানে ভিটামিন ও পুষ্টি না থাকার কারণে ত্বকে ও ঠোঁটে এর প্রভাব পড়ে। কাজেই সুষম খাবার খাওয়া ঠোঁটের জন্য অপরিহার্য।

প্রচুর পানি পান
শীতকালে ঠোঁট ফাটা বন্ধ করতে চাইলে প্রচুর পানি খেতে হবে। পানি পান করলে ঠোঁট ভেতর থেকে হাইড্রেটেড থাকে। ফলে ঠোঁট শুকিয়ে গেলেও ফাটে না।

রাতেও ঠোঁট হাইড্রেটেড রাখুন
জেগে থাকলে তো বুঝতে পারি ঠোঁট শুকিয়ে যাচ্ছে কিনা!কিন্তু ঘুমন্ত অবস্থায় কি করবেন? রাতেও ঠোঁট হাইড্রেটেড রাখতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন। তবে এগুলোর পরিবর্তে কাঁচা দুধ ও ঘি ঠোঁটে ব্যবহার করতে পারেন।

ঠোঁট মাসাজ
ঠোঁট ফাটা দূর করতে ঠোঁটের রক্ত সঞ্চালন বাড়াতে পারেন। এজন্য প্রতিদিন ৪-৫ মিনিট পুষ্টিকর তেল ব্যবহার করে ঠোঁট ম্যাসাজ করুন। ফলে রক্ত সঞ্চালন বাড়বে এবং ঠোঁট পুষ্টিও হবে।

ঠোঁটের স্ক্রাব
ঠোঁট সুন্দর ও সুস্থ রাখার জন্য স্ক্রাব করা জরুরি। স্ক্রাব করার ফলে চামড়া থেকে মরা কোষ গুলো উঠে যাবে। আপনি চাইলে বাড়িতেই শুকনো চিনি দিয়েও এটা তৈরী করতে পারেন। তবে হালকা ধরনের স্ক্রাব ব্যবহার করুন।

শেয়ার করুন: