ওয়ালটন ই-বাইক 

ওয়ালটন ই-বাইক: ১ বার চার্জে চলে ৭০ কিলোমিটার

প্রযুক্তি ডেস্ক:

পরিবেশের দিকে নজর দিয়ে বাজারে এসেছে ওয়ালটন ইলেকট্রিক বাইক তাকিওন। অনুমোদন পেয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কতৃপক্ষ (বিআরটিএ) থেকেও। এবারে প্রচলিত গ্যাসোলিন বাইকের মতো করেই চলতে পারবে এই ইলেকট্রিক বাইক।

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী লিয়াকত আলী জানান, ই-বাইকটিতে ওয়ালটনের লোগো থাকলেও তাকিওন ব্রান্ড নামে বাজারজাত করছেন তারা। বর্তমান বাজারে তাকিওন এর মডেল ১.০০। লাল, নীল এবং ‍ধূসর রঙের বাইকটির বাজার মূল্য ১লাখ ২৭হাজার ৭৫০ টাকা।

প্রকৌশলী আরো জানান, ই-বাইকটি প্রচলিত গ্যাসোলিন বাইকের মতো ২ কিংবা ১০ বছরের জন্য বিআরটিএয়ের নিবন্ধন করা যাবে। তবে অন্য বাইকের তুলনায় এই বাইকের নিবন্ধন খরচ কম।

তাকিওন ইলেকট্রিক বাইকের প্রধান বাণিজ্যিক কর্মকর্তা তৌহিদুর রহমান রাদ জানান,বাইকটি একবার চার্জ দিলে ৭০ কিলোমিটার পর্যন্ত চলতে পাড়বে। এতে ব্যবহৃত হয়েছে গ্রাফিন বেসড ব্যাটারি, যার ধারণক্ষমতা ১.৬ কিলোওয়াট-ঘন্টা। এছাড়াও বাইকটির সর্বোচ্চ গতিসীমা ৫০ কিলোমিটার ঘন্টায়।

নতুন প্রযুক্তির পরিবেশবান্ধব গ্রাফিন বেসড ব্যাটারিটি ৬০০-৮০০ সাইকেল সমৃদ্ধ। ফলে গ্রাহক নিশ্চিন্তে ৩বছর পর্যন্ত ব্যবহার করতে পারবে। বাইকটির চাকায় রয়েছে হাইড্রোলিক ডিস্ক ব্রেক ও টিউবলেস টায়ার।

বাইকটি ওয়ালটনের শোরুমে ও অনলাইনে ওয়ালটন ডিজিটেক ওয়েবসাইটেও পাওয়া যাচ্ছে। যেখানে ইলেকট্রিক বাইকে প্রতি কিমিতে খরচ হয় মাত্র ১০-১৫ পয়সা সেখানে জ্বালানিচালিত বাইকে প্রতি কিলোমিটারে খরচ হয় ২ টাকা বা এর বেশি।

শেয়ার করুন: